কম্পিউটার কিভাবে শিখব? কেন শিখব? অনলাইনেই নাকি ট্রেনিং সেন্টারে?

কম্পিউটার কিভাবে শিখব

How to learn basic computer online in Bangla?

কম্পিউটার শিক্ষা বা কম্পিউটারের জ্ঞান বর্তমান যুগে এমন একটি প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে, যেটা ছাড়া বেশিরভাগ কাজ সম্ভব না। তাই, আজকাল বাচ্চাদের তাদের স্কুল (school) থেকেই কম্পিউটার শিক্ষা দেয়া হচ্ছে।

আপনি যেকোনো অফিস (office) বা কার্যালয়ে গিয়ে দেখলেই বুঝবেন। কোনো কোনো যায়গায়, Microsoft word, আবার কোন কোন যায়গায় Microsoft excel বা Microsoft PowerPoint এ ডাটা এন্ট্রির কাজ চলছেই, কেউ হয়ত ভিডিও বা ছবি এডিট করছেন, আবার কেউ সফটওয়্যার (software) এর মাধ্যমে হিসাব নিকাশ করা করছেন এছাড়া দেখবেন কোনো কোনো কম্পিউটারে ইন্টারনেটের ব্যবহার কোরে কাজ চলছে (চলছেই)।

যদি, আপনার বাসায় নিজের কম্পিউটার থাকে তাহলে ব্যবসা (business) ক্ষেত্রেও কম্পিউটারের সঠিক ব্যবহার কোরে নিজের কাজ এবং হিসাব নিকাশ সহজ ভাবে মিটিয়ে ফেলতে পারেন।

বাস্তবতা :

আর যারা ভাবছেন আপনি ফ্রিল্যান্সিং করবেন তাহলে তাদেকে বলছি, ফিল্যান্সিং হলো মহাসাগর আর আপনি আছেন খাল-বিল বা পুকুরে এ, সুতরাং অন্তত মহাসাগরে যাওয়ার কথা ভাবলেও অন্তত একটা নোনা বা খাড়ী বড় নদীতে ফেলতে হবে যা আমি কম্পিউটার  প্রশিক্ষণ কে বুঝাচ্ছি যা নোনা বা খাড়ীর মতো এর পর আপনাকে নদীর মত রাস্তা তৈরি করতে হবে মহাসাগরে যাওয়ার জন্য অর্থাৎ ফ্রিল্যান্সিং করার জন্য।

কম্পিউটারের ব্যবহার আজ প্রত্যেকটি প্রাইভেট কম্পানি / প্রতিষ্ঠান বা গভর্নমেন্ট (government) কার্যালয়ে (office) এ হচ্ছে। আর, চাকরি পাওয়ার জন্য এর ব্যবহার কম্পিউপর প্রশিক্ষণ ছাড়া বিকল্প নেই। এককথায়- আপনি যদি নিজেকে, এই যুগের সাথে আপডেট (update) কোরে রাখতে চান, তাহলে আপনার কম্পিউটার প্রশিক্ষণ নিতেই হবে।

চলুন তাহলে, কিভাবে ঘরে বসে কম্পিউটার শিখবো তার সহজ নিয়ম বা উপায় গুলির আজ আপনাদের সাখে শেয়র করব যেগুলি পদ্ধতি ব্যবহার কোরে ঘরে বসেই কম্পিউটার শিক্ষা গ্রহণ করতে পারবেন। 

যদি বলেন খুব সহজে কম্পিউটার কিভাবে শিখব?  তাহলে ৪ টি উপায় বা টিপস আপনাদের জন্যঃ

ঘরে বসেই নিজে নিজে কম্পিউটার শিক্ষা গ্রহণ করার একটি সহজ মাধ্যম হলো “ইন্টারনেট (internet”, একটি স্মার্টফোন এবং তাতে ইন্টারনেট প্যাক (internet pack) এর প্রয়োজন ব্যাস তারপর, ইন্টারনেট ব্যবহার করে আপনারা কম্পিউটারের প্রশিক্ষণ নিয়ে আর কোন চিন্তাই থাকবে না। শুধু আমি যা বলছি ভালোভাবে তা মনোযোগ দিয়ে দেখুন আর তা বেুঝে বাস্তবে প্রয়োগ করুন। আমি, নিজেই এভাবে কম্পিউটার ও ইন্টারনেট যগতের ব্যাপারে অনেক কিছুই শিখেছি, এবং সেই এক্সপেরিয়ান্স আপনাদের সাথে শেয়ার করছি।

কম্পিউটার কিভাবে শিখব 2

ইন্টারনেট ব্যবহার করে ৪ টি উপায়ে কম্পিউটার শিখে নিতে পারেনঃ যথা-

সব থেকে পথমেই  আপনার এইটা বিবেচনায় আনতে হবে যে, “আপনি কম্পিউটারে কি শিখতে চাচ্ছেন বা কোন বিষয়টা শিখতে চাচ্ছেন”

কারন-  কম্পিউটার (computer) এমন একটি machine যেটা বিভিন্য সফটওয়্যার (software) এবং হার্ডওয়্যার (hardware) এর দ্বারা কাজ করে।

তাই কম্পিউটারে শেখার অনেক কিছুই আছে। এখানে শিক্ষার শেষ নেই। তাই আপনার চাহিদা যেটা সেটা এখান থেকে সার্চ করে শিখে নিতে পারেন।

যদি আপনি সম্পূর্ণ নতুন হয়ে থাকেন তাহলে প্রথমেই কম্পিউটারের বেসিক (Computer basics) সম্পর্কে শিখতে বা জানতে হবে। এর পর পরেই Microsoft office কোর্সটি করতেই হবে।

basic computer knowledge  যদি শেখা হয়ে যায়, তারপর এক এক কোরে প্রফেশনাল কোর্স (professional course) গুলি শিখে নিতে পারবেন খুব মজায় মজায়।

[আর কোনরুপ সমস্যা হলে আমি তো আছি। কোন কিছু শিখতে চাইলে আমাকে বললে আমি আপনাদের লিংক দিয়ে দিব যা শিখতে চান বা ধারাবাহিকতায় কি কি শিখতে হয় সব কিছুই।]

* 4 ways to learn computer from internet (Basic)

মনে রাখবেন, নিচে যেগুলি অনলাইন উপায় বা নিয়মের বেপারে আমি বলবো সেগুলি ব্যবহার কোরে আপনারা কম্পিউটার শিক্ষা তো পাবেন।কিন্তু, নিজেকে একজন এক্সপার্ট (expert) বানানোর জন্য আপনার শিখে নেয়া জিনিস গুলি ঘরে প্রাকটিস (practice) করতেই হবে। Practice না করলে আপনি সব ভুলে যাবেন।

১. ব্লগ বা ওয়েব সাইটঃ

আমি এই ধাপ টা বেশি গুরুত্ব দিব কেনোনা, এটা করলে অনেক খুজাঁখুজিঁর টেকনিক টা বেড়ে যায়। আর যেটা বাস্তব বিষয়গুলো দেখে দেখে শিখা যায়।

আজকাল ইন্টারনেটের যুগে আমরা প্রায় সব কিছু অনলাইন কোর্স হিসেবে শিখে নিতে পারি। আর সেটা যদি হয় কম্পিউটার ব্যাসিক তা হলে  Google search engine এ একবার “Online Computer Basic Course (Bangla)” লিখে সার্চ করলেই দেখবেন আপনি, অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন, যে সাইটগুলো ব্যবহার করে আপনি ফ্রীতেই অনলাইনে কম্পিউটার বেসিক কোর্স থেকে অ্যাডভান্স কোর্স সব কিছু শিখে নিতে পারবেন।

অনলাইনে কম্পিউটার শেখার ইংরেজী ওয়েবসাইট –

অনলাইনে কম্পিউটার শেখার ইংরেজী ওয়েবসাইট –

২. ইউটিউবের মাধ্যমে কম্পিউটার শিখুনঃ

YouTube হলো ইন্টারনেটে অনলাইন যেকোনো বিষয় শেখার সব চেয়ে সেরা মাধ্যম। কারণ, ইউটিউবে হাজার হাজার লক্ষ লক্ষ টিউটোরিয়াল ভিডিও রয়েছে, যেগুলি দেখে আপনারা যেকোনো বিষয় শিখতে পারেন। কম্পিউটার বেসিক বা অন্য কম্পিউটার কোর্স শেখার জন্য ইউটিউবের ব্যবহার অবশই করতে পারবেন।

YouTube এর মাধ্যমে আপনারা বাংলা, হিন্দি, ইংরেজি এবং অন্য অনেক ভাষাতে ভিডিও দেখে কম্পিউটার শিখতে পারবেন।

আপনি ইউটিউবে “কম্পিউটার কোর্স” বা “কম্পিউটার বেসিক কোর্স” লিখে সার্চ করুন। অনেক ভালো ভালো টিউটোরিয়াল/ভিডিও পেয়ে যাবেন।

৩. Computer টিওটোরিয়াল পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করেঃ

অনলাইন ভিডিও দেখে যেরকম আপনারা ব্যাসিক কম্পিউটার শিখে নিতে পারেন, ঠিক সেভাবেই  ইবুক (পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড কোরে আপনারা ঘরে বসেই computer-এ শিখতে পারেন।  .pdf  হলো এমন কিছু ফাইল, যেখানে যেকোনো জিনিস, বিষয় বা টপিকের বিষয়ে টেক্সট (text) এবং ছবি ব্যবহার কোরে লেখা থাকে তাই শিখেও মজা লাগে।

আপনারা, ইন্টারনেটে “কম্পিউটার কোর্স” এর সাথে .pdf  লিখলেই  কম্পিউটার এর সাথে জড়িত অনেক টিউটোরিয়াল পিডিএফ file আকারে গুগল সার্চ করে বের করে দিবে। সেগুলি, মোবাইলে ডাউনলোড করেও পড়ে শিখতে পারবেন।

কম্পিউটারের শিক্ষা পাওয়ার ইংরেজি পিডিএফ ফাইলঃ

৪. Apps ব্যবহার কোরে কম্পিউটার কিভাবে শিখবেন

আজকাল এমন অনেক এন্ড্রয়েড এপ্লিকেশন (android application) Google play store এ ফ্রীতেই পেয়ে যাবেন, যেগুলি মোবাইল ব্যবহার কোরে আপনারা কম্পিউটার এর বিভিন্ন বিষয় সম্পর্কে  জেনে নিতে পারেন। এই এপস গুলি ব্যবহার করে “basic computer knowledge” বাড়ানো খুবই সহজ পন্থা।

তাহলে কম্পিউটার কিভাবে শিখব? এটা আর প্রশ্ন থাকার কথা না। এছাড়া যদি আসেপাশে কোন ভালোমানের কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার থাকে তাহলে সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে সার্টিফিকেট অর্জন করা সবথেকে বেশি ভালো।

আরো কোন কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার জন্য সর্বচ্চটা চেষ্টা করব। কথা দিলাম। পরবর্তী পোষ্ট দেখার আন্ত্রণ জানাচ্ছি। আল্লাহ হাফেজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *