করোনায় মারা গেলেন বিখ্যাত কৌতুক অভিনেতা ‘কাইশ্যা’ (কেন শিমুরা)

কাইশ্যার মৃত্যু, কেন শিমুরা

কাইশ্যা The Mular Jus

করোনায় মারা গেলেন  জাপানের বিক্ষাত কমেডিয়ান কেন শিমুরা। বাংলাদেশের দর্শকদের কাছে তিনি ‘কাইশ্যা’ নামে পরিচিত। তার বয়স হয়েছিল ৭০ বছর।

সোমবার (৩০ মার্চ) এ তথ্য জানিয়েছে দেশটির ন্যাশনাল ব্রডকাস্টিং অর্গানাইজেশন।

রয়টার্সের বরাত দিয়ে দ্য স্টার জানায়, সম্প্রতি মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হন ওই কমেডিয়ান। পরে তাকে টোকিওর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৯ মার্চ) তার মৃত্যু হয়। তবে হাসপাতালের নাম জানাননি সংবাদ সংস্থাটির কোন ব্যক্তিও।

মারা গেলেন কাইশ্যা
করোনায় বিক্ষাত কমেডিয়ান কাইশ্যার মৃত্যু

কেন শিমুরার জন্ম ১৯৫০ সালের ২০ ফেব্রুয়ারি জাপানের টোকিও শহরের হাইকমিশুরিয়ায়। ১৯৭০ সালের দিকে তিনি অভিনয় জগতে প্রবেশ করেন। বিশ্বজুড়েই কমেডিয়ান হিসেবে ব্যাপক জনপ্রিয়  ছিলেন তিনি।

বাংলাদেশের একটি অপেশাদার অনলাইন গ্রুপ শিমুরা অভিনীত বিভিন্ন ধারাবাহিক বাংলা ডাবিং করে ফেসবুক ও ইউটিউবে প্রচার করে। এর ফলে তিনি বাংলাদেশেও সব বয়সী মানুষের কাছে দারুণ জনপ্রিয় হয়ে ওঠেন। আর তখন থেকেই তিনি বাংলাদেশের মানুষের কাছে ‘কাইশ্যা’ নামে পরিচিত (মুলার জুস) তার বাংলাদেশী ডায়লগ এর মধ্যে একটি।

শিমুরা জাপানের কৌতুক অভিনয়কে এক ব্যতিক্রম ধারায় নিয়ে গেছেন। তিনি প্রকৃতপক্ষেই একজন পাঁড় অভিনেতা ছিলেন। তিনি দ্য ইয়োতে​ অভিনয়ের জন্য বেশি নাম করেছিলেন। ৭০ বছর বয়সী শিমুরা টিভি শোতে ‘বাকা টোনোসামা’ (বোকা প্রভু) এবং ‘হেনা ওজিসান’ (অদ্ভুত চাচা) এর মতো জনপ্রিয় চরিত্রে অভিনয় করার জন্য বহুল পরিচিত এই অভিনেতা। করোনায় মারা গেলেন আরো অজানা  অনেক পরিচিত মুখ যা খুবি রিদয় বিদারক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *