ডিজিটাল মার্কেটিং কি? কেন করব?

Full Digital marketing ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল এবং মার্কেটিং, দুটো শব্দের অর্থ ভিন্ন ভিন্ন-

1. Digital মানে হলো এমন একটি টেকনোলজি যেটা কম্পিউটার বা যেকোনো electronic device এর মাধ্যমে ইলেকট্রনিক (Electronic) টেকনোলজি কে বুঝায় যেটা বিশেষ ভাবে ইন্টারনেট নেটওয়ার্ক এর সাথে জড়িত।

যদি সেটাই হয়, তাহলে ডিজিটাল মার্কেটিং বলতে আমরা কি ভুঝি? এর অর্থ বা কি?

2. ডিজিটাল শব্দের অর্থ ইন্টারনেটের সাথে জড়িত এবং মার্কেটিং শব্দের অর্থ হলো- যেকোনো product বা service গ্রাহকের কাছে প্রচার প্রচারণা করা বা লোকেদের সেই বিষয়ে জানানো মাধ্যম।

তাই, Digital marketing এর অর্থ  দাড়ায়- ডিজিটাল মার্কেটিং হলো সেই সব ধরণের মার্কেটিং বা প্রচারের প্রচেষ্টা বা মাধ্যমকে বোঝায় যেগুলি বিশেষভাবে একটি electronic device (ডিজিটাল) বা ইন্টারনেট ব্যবহার করে মার্কেট সাজাতে হয়। শুধু প্রডাক্ট বা সেবা বিক্রয় করাকেই যে ডিজিটাল মার্কেটিং বলা হয় তা কিন্তু না। এটা নিয়েও বিস্তারিত তথ্য আমরা ইতোমধ্যেই পোষ্ট করেছি। এছাড়া-

ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও এর মাধ্যমে কি কি উপয়ে কাজ কেরে ইনকাম করা যায় এ বিষয়ে বিস্তারিত আলো চনা আমরা ইতোমধ্যেই করেছি- এখানে

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যম ব্যবহার করে আজ, অনেক কোম্পানি নিজের ব্যবসা (business) বা পণ্য (product) অনেক কম খরচে দেশ বিদেশের যেকোনো জায়গায় যেকোনো শহরে বা গ্রামে নিজের পণ্যর প্রচার বা মার্কেটিং করছেন এবং ইন্টারনেটের মাধ্যমে ঐ বিষয়ের ইউনিক গ্রাহক পেয়ে যাচ্ছেন।

আর এটাই হলো ডিজিটাল মার্কেটিং এর বাস্তবতা হয়ত আমরা জনতাম এই ধরনের কাজ হয় কিন্তু আসেলে এটাই যে ডিজিটাল মার্কেটিং সেটা হয়ত জানতাম না।

আজ ইন্টারনেট ব্যবহার করা লোকেদের সংখ্যা অনেক অনেক বেড়ে গেছে এবং আগামী বা সামনে আসছে সময়ে এর ব্যবহার আরো বহুগুন বেড়ে যাবেই।

লোকেরা আজ যেকোনো জিনিস ইন্টারনেটে সার্চ করেন বা খুজেঁন, ভিডিও দেখেন বা সোশ্যাল মিডিয়া সাইট গুলিতে নিজের সময় দেন এবং আজ লোকেরা ইন্টারনেটের একটানা (continuous) ব্যবহার নাকরে থাকতেই পারে না এক কথায় ইন্টারনেট ব্যবহার করে না এই প্রজন্মের ছেলেমেয়ে এমন লোক কমে পাওয়া যায়।

বিভিন্ন কোম্পানি বা business নিজের পণ্য বা সার্ভিস প্রচার বা মার্কেটিং করার জন্য ইন্টারনেট থেকে আর কি ভালো সুযোগ খুঁজছেন? যেখানে সব ধরণের চাহিদা ও যেখানে গ্রাহকের কোনো সীমাবদ্ধতা নেই? এবং এগুলি সব সম্ভব হচ্ছে ইন্টারনেটের দ্বারা করা এই মার্কেটিং প্রক্রিয়ার (Process) দ্বারা, যাকে আমরা digital marketing বলে থাকি।

আজ ইন্টারনেট এবং এর ব্যবহার অনেক বেড়ে গেছে, এবং আসছে সময়ে এর ব্যবহার আরো কয়েক গুনে বেড়ে যাবে আর সেই দিন যে ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার ব্যবহার কতগুনে বেড়ে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না। আর সেই সাথে জড়িত অনেক কোম্পানি গুলিতে চাকরির সুযোগ থোকছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *