ফেসবুক মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে বিস্তারিত ধারণা

ফেসবুক মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে বিস্তারিত ধারণা

আজকাল online marketing বা digital marketing এর মাধ্যমে যেকোনো business মাকের্টিং বা প্রচার করাটা অনেক সহজতর হয়েছে। আর, ফেসবুক ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো  ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ ধাপ।

ধরে নিলাম আপনার যেকোন একটি product এর business আছে আর আপনি একজন blogger/YouTuber/social media influencer এর মতো কিছু বিশেষ সেবা প্রদান করে টাকা আয় করার কথা ভাবছেন, তাহলে প্রত্যেক ক্ষেত্রেই আপনি ফেসবুক ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর যেকোন একটি ব্যবহার করতে পারবেন।

Social Media Platform (SMP):

এই সময়ের গুরুত্বপূর্ণ, social media platform গুলো হলো- Facebook, Instagram, YouTube ও Twitter ছাড়াও অনেকগুলো মাধ্যম আছে, যেখানে বিভিন্ন ধরনের অভিনেতা/অভিনেত্রী এছাড়া জনপ্রিয় লোকেদের থেকে শুরু করে, জনসাধারণ ব্যবহার করছেন বিভিন্ন ধরনের সেবা।

আর, এই social media platform গুলি ব্যবহার করার মাধ্যমে, তারা নিজেদের ব্যক্তিগত জীবনের অনেকটা অংশ অনলাইনে একটিভ থেকে হাজার থেকে লক্ষ এবং অবশেষে কোটি কোটি লোকেদের প্রতিনিয়ত সাথে শেয়ার করে যাচ্ছেন। আর আপনিও এই ধরনের social media platform যেমন Facebook, Instagram, YouTube ও Twitter ইত্যাদি ব্যবহার করে আপনার প্রডাক্ট/পন্য বা সেবা (service) গুলি অনলাইনে প্রচার বা মার্কেটিং করতে পারবেন।

আর, এই ধরনের কাজ কে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং

ফেসবুক মার্কেটিং কি?

ফেসবুক বর্তমানে ব্যবহার হওয়া সব থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট।

যদি শুধুমাত্র আপনি ফেসবুক ব্যবহার করে অনলাইনে প্রডাক্ট/পন্য বা সেবা (service) গুলি অনলাইনে প্রচার বা মার্কেটিং করেন, তাহলে সেটাকে “ফেসবুক মার্কেটিং” (Facebook marketing) বলা হয়ে থাকে।

ইমেইল মার্কেটিং কি?

যদি আপনি ইমেইল ব্যবহার করে অনলাইনে প্রডাক্ট/পন্য বা সেবা (service) গুলি অনলাইনে প্রচার বা মার্কেটিং করেন, তাহলে সেটাকে “ইমেইল মার্কেটিং” বলা হবে।

ইউটিউব মার্কেটিং কি?

তাছাড়া, যদি আপনি ইউটিউব ব্যবহার করার মাধ্যমে ভিডিও প্রযুক্তির সাহায্যে আপনার প্রডাক্ট/পন্য বা সেবাগুলো অনলাইন মার্কেটিংকরতে চান বা করেন তাহলে সেটাকে, “ইউটিউব মার্কেটিং” বলা হবে।


ফেসবুক মার্কেটিং এর বিস্তারিত ধারনাঃ (Detailed concept of Facebook marketing)

ফেসবুক মার্কেটিং কী, এই বিষয়টি সম্পূর্ণ ভাবে বুঝবেন, যদি আপনি “মার্কেটিং মানে কি” সেটা স্পষ্ট করে জেনে থাকেন।

মূলত মার্কেটিং মানে হলো, এমন কিছু কার্যক্রম (activities) যেগুলির মাধ্যমে একটি ব্যবসা/সেবা (business/ service) বা পণ্য (product) এর প্রচার বা মার্কেটিং করা হয়।

মার্কেটিং এর মাধ্যমে, যেকোনো পণ্য জনসাধারণের কাছে বিভিন্নভাবে নিয়ে যাওয়া বা পৌছানো যায় যাতে করে গ্রাহকগণ আপনাদের পণ্য বা সেবা (product/service) কেনার জন্য বা ব্যবহার করার জন্য উৎসাহিত হয়।

মার্কেটিং এর ভিতরে মূলত- advertising এবং selling of products services বিষয়গুলো সংযুক্ত থাকে।

এবার, যদি আপনাকে Facebook marketing এর কথা বলি, তাহলে এটাও সম্পূর্ণ সাধারণ মার্কেটিং এর প্রক্রিয়ার মতোই অর্থাৎ একইরকম। আর, এখানে আমরা মার্কেটিং এর প্রধান মাধ্যম হিসেবে “Internet” এবং “Facebook” ব্যবহার করে থাকি।

এবার আপনি চাইলে একটি Facebook account খুলে page তৈরি করে, নিজের ব্যবসার পণ্য বা সেবা বিষয়ে বিভিন্ন তথ্য পোষ্ট করে পাবলিশ করতে পারেন। যা ফেসবুকের মাধ্যমে যেকোন জায়গা থেকে যেকোন যায়গায় হাজার লক্ষ লোকেদের কাছে একসাথেই প্রচার বা মার্কেটিং করে দিতে পারবেন।

আর- এটাই হলো, ফেসবুক মার্কেটিং এর শক্তি।

এখানে প্রতিদিন কোটি কোটি ইউসার (user) নিজেদের Facebook account এ সক্রিয় (Active) থাকেন। আর এই অনলাইন প্লাটফর্মে বিভিন্ন বয়েসের গ্রাহক ও বিভিন্ন চাহিদা থাকা গ্রাহকের কোনো অভাব বা সীমা নেই তাই এই সুযোগের লাভ নিয়েই বর্তমানে যেকোনো ছোট ও বড় ব্যবসা গুলি, ফেসবুকে সক্রিয় থাকা ইউসার দের লক্ষ্য করে তাদের পণ্য বা সেবা (product / services) গুলির মার্কেটিং করে চলছেন।

তাই যেহেতু এই মাকের্টিং অল্প সময়ে লক্ষ লক্ষ বা অসংখক লোকেদের কাছে ব্যবসার মার্কেটিং করা যেতে পারে, সুতরাং, ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে, অনেক সহজেই লক্ষ্যবস্ত গ্রাহক পেয়ে যাওয়ার সুযোগ প্রচুর।

আশা করছি, ফেসবুক, ইমেইল, ইউটিউব মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি বা কাকে বলে সে বিষয়গুলো ভালোভাবে বুঝে গেছেন?

এতক্ষণ ধরে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ, পোষ্টটি ভালো লাগলো অন্যদের মাঝে শেয়ার করবেন। (আল্লাহাফেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *