ফেসবুক হ্যাকারদের ১০ টি ফেইসবুক হ্যাকিং মেথড প্রকাশ

ফেইসবুক হ্যাকিং

বর্তমান সবচেয়ে কমন সমস্যা হল ফেইসবুক হ্যাকিং আপনারা অনেকেই ফেইসবুক হ্যাকিং এর শিকার হয়েছেন । আজকে আপনাদেরকে জানাব ফেসবুক হ্যাকারদের ১০ টি ফেইসবুক হ্যাকিং মেথড সর্ম্পকে, চলুন শুরু করা যাক-

(1) নকল ফেসবুক লাইট দিয়ে হ্যাকিং

নকল ফেসবুক লাইট কি ? উত্তর: হুবহু ফেসবুক লাইট এপস এর মত দেখতে অথবা ফেসবুকে লাইট এর মুড হ‍্যাকিং ভারসন, হ‍্যাকার দের তৈরী বিশেষ হ‍্যাকিং এপস হলো নকল ফেসবুক লাইট । কোন ব‍্যাক্তি নকল ফেসবুক লাইটে লগিন করলে তার User Name – Email – Phone Number এবং Password হ‍্যাকারদের কাছে সাথে সাথে চলে যায় ।

নকল ফেসবুক লাইটের কিছু বৈশিষ্ট্য:

* হুবহু ফেসবুক লাইটের মত দেখতে (ফেসবুক অরজিনাল লাইট এর মুড হ‍্যাকিং ভারসন)

* কোন ব‍্যাক্তি নকল ফেসবুক লাইটে লগিন করলে SMS বা Email বা Data বেজ মাধ্যমে হ‍্যাকার পাসওয়ার্ড পেয়ে যায়।

বাচাঁর উপায়ঃ

  • Google Play Store থেকে Fb lite ডাউনলোড করুন,  Mod App ব‍্যবহার থেকে বিরত থাকুন ।
  • Google Play Store থেকে Apps ডাউনলোড করার পূর্বে, ভালো করে কমেন্ট দেখার পর সিদ্ধান্ত নিন।

(2) ফিসিং এপস দিয়ে হ্যাকিং

প্রথম প্রথম ফেইসবুক ফিশিং পেজ দিয়ে ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হত। কিন্তু সময়ের সাথে সাথে সবাই প্রায় জেনে গেছে এই ফেইসবুক ফিশিং পেজ দিয়ে হ্যাকিংয়ের বিষয়টি। তাই এখন একটু আলাদা ভাবে চলছে ফেইসবুক হ্যাকিং  ফিশিং পেজ এর ওয়েব ইউআরএল ব্যবহার করে অথবা প্রোগ্রামিং করে এন্ড্রয়েড মোবাইলের জন্য ফিসিং অ্যাপ্লিকেশন তৈরি করতেছে যা অনেকটা ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশন মতই। কেন না ফেসবুক লগিং পেজ ঠিক যেইরকম হয়, এই অ্যাপটিও ঠিক তেমনি । হ‍্যাকাররা ফেসবুক হ‍্যাকিং এর দারুণ মাধ্যমে হিসেবে এই উপায় টি দিয়ে সফল । কোন না একটি ফেসবুক এর মত নকল এপস বানানোও খুব সহজ এবং তা দিয়ে কলেজের সব ফ্রেন্ড দের আইডি হ‍্যাকিং খুবেই সহজ ।

বাচাঁর উপায়ঃ

  1. কোন প্রকার ডাটা এমবি অথবা ওয়াইফাই ছাড়াই ফ্রিতে ফেসবুক ব্যবহার করা যায় এমন এপস ব্যবহার থেকে বিরত থাকুন
  2. 3rd পাটি এপস থেকে বিরত থাকুন
  3. Auto Liker এপস থেকে বিরত থাকুন

(3) Fishing Site দিয়ে হ্যাকিং

এটি পুরাতন পদ্ধতি । ফেসবুক এর মত হুবহু দেখতে নকল সাইট এই ফিসিং সাইট । এই ধরনের নকল সাইটে ফেসবুক পাসওয়ার্ড দিয়ে লগিন করলে তা Email বা অন্য উপায়ে হ‍্যাকার এর কাছে চলে যায় ।

বাচাঁর উপায়ঃ

Facebook.com ব‍্যাতিত অন্য কোন সাইটে ফেসবুক পাসওয়ার্ড দেওয়া থেকে বিরত থাকুন

(4) Spy App দিয়ে হ্যাকিং

Spy App আপনার মোবাইল এ কোন রকম একবার ইনেস্টল করে দিলেই হাইড হয়ে যায় এবং আপনার অজান্তেই SMS , Gmail , Facebook এর সব তথ্য পাচার করে দেয় হ‍্যাকার এর কাছে । আপনার মোবাইল এ যে SMS আসবে তা হ‍্যাকার Spy App এর মাধ্যমে সহজেই বের করতে পাবে । তার মানে আপনার ফেসবুক পাসওয়ার্ড রিয়েস্টার দিয়ে কোড সংগ্রহ সহজ এবং ID হ‍্যাকিং হবেই ।

বাচাঁর উপায়ঃ

  1. আপরিচিত কাউকে মোবাইল দেওয়ার সময় খেয়াল রাখুন সে জেন Spy App ইনেস্টল করে না দেয় ।
  2. আপনার মোবাইল এ কি কি এপস ইনেস্টল আছে । বেশির ভাগ Spy App এর নাম File Manager, System App অনেক পরিচিত নামে হয় । তাই কোন টি ভুয়া সেটি আনইনস্টল দিন।
  3. বেশির ভাগ Spy App হাইড হয়ে যায় App Gallery তে থাকে না  Setting>>App এ গিয়েতাই কোন টি ভুয়া সেটি আনইনেস্ট দিন ।

(5) Attack দিয়ে হ্যাকিং

অনেক ভাবে Attack হতে পারে  এসব Attack এর মূল কারণ হলো ফেসবুক থেকে পাসওয়ার্ড চুরি করা । আপনার ফেসবুক পাসওয়ার্ড কোন ভাবে বের হয়ে আসলেই আপনার আইডি যে কেউ লগিন করতে সক্ষম  হবে।

বাচাঁর উপায়ঃ

  1. আপনার ফেসবুক আইডিতে 2nd স্টিফ চালু রাখা। মানে প্রতি বার নতুন ভাবে লগিন করলে মোবাইল নাম্বারে কোড আসবে এবং তা দিয়ে লগিন করতে হবে । ফলে পাসওয়ার্ড জানলেও কোউ লগিন করতে পারবেন না
  2. মাঝে মাঝে ফেসবুক পাসওয়ার্ড পরিবতন করুন।
  3. পুরাতন অন্য কোন ডিভাইস লগিন থাকলে All Device log out করে দিন

(6) পাসওয়ার্ড রিয়েস্টার দিয়ে হ্যাকিং

ফেসবুক এর পাসওয়ার্ড মনে না থাকলে বা ভুলে গেলে পাসওয়ার্ড ছাড়াই নতুন পাসওয়ার্ড রিয়েস্ট দেওয়ায় হলো পাসওয়ার্ড রিয়েস্টের দিয়ে আইডি হ‍্যাকিং।
          আমরা সাধারনত ফেসবুক মোবাইল এর বিভিন্ন Browser দিয়ে ব‍্যাবহার করে থাকি । আর এই অবস্থায়  ‍যদি আপনার মোবাইল হারিয়ে যায় অথবা কেউ আপনার মোবাইল চাইলে সে আপনার ফেসবুক পাসওয়ার্ড ছাড়াই নতুন পাসওয়ার্ড সেটআপ করতে পারে । এবং আইডি হ‍্যাকিং করতে পারবে ।

বাচাঁর উপায়ঃ

  1. অপরিচিত কাউকে মোবাইল দেওয়া থেকে বিরত থাকুন
  2. মোবাইল হারিয়ে গেলে অন্য মোবাইল এ লগিন করে All Device log out করে দিন ।

(7) Google Chrome দিয়ে হ্যাকিং

কম্পিউটার এর জনপ্রিয় Browser Google Chorome দিয়ে যদি কোন ওয়েবসাইট এ লগিন করা হয়, একই আইডি পাসওয়ার্ড দিয়ে কোন একাউন্ট খোলা বা লগিন করা হয় তা সেভ করে ফেলে Google Chorome Browser ।

বাচাঁর উপায়ঃ

  1. এই উপায় থেকে বাচার জন্য কম্পিউটার এ পাসওয়ার্ড দিয়ে রাখতে হয় ।
  2. কম্পিউটার এ পাসওয়ার্ড দিয়ে রাখলে Google Chorome ও অন্যান্য Browser এ সেভ থাকা পাসওয়ার্ড দেখার জন্য কম্পিউটার লগ করে রাখা পাসওয়ার্ড দিয়ে দেওয়ার পর Browser এ সেভ থাকা পাসওয়ার্ড দেখা যায় ।

(8) লগার দিয়ে হ্যাকিং

মোবাইল এর তথ্য চুরি করার জন্য হ‍্যাকাররা বিশেষ Keyboard তৈরি করেছে তাতে যা টাইপ করবেন সব কিছু সেভ হবে Storage এ । ফলে আপনি কোথায় কি পাসওয়ার্ড টাইপ করছেন কেথায় কি কি লিখেছেন সব কিছু সহজেই বের করা যাবে ।

বাচাঁর উপায়ঃ

এই উপায় থেকে বাচার জন্য উল্টো পাল্টা Keyboard ব‍্যাবহার থেকে বিরত থাকুন । Google Keyboard, Gbord Keyboard, অভৌ কিবোড ব‍্যাবহার করুন ।

(9) Google Smart Lock দিয়ে হ্যাকিং

Google এর সঙ্গে আমরা সকলেই পরিচিত । আমাদের সকল কাজে গুগল এর সাহায্যে দিয়ে অনেক সুবিধা পাচ্ছি আমরা । কিন্তু Google কে অপ-ব‍্যাবহার করে অনেক কিছুই করা সম্ভব ।

যেমন Google Smart Lock দিয়ে ফেসবুক পাসওয়ার্ড হ‍্যাকিং । Google Smart Lock হলো বিশেষ উপায় যার সাহায‍্যে Android ডিভাইস এর সকল পাসওয়ার্ড এবং Google Chrome Browser এর সকল পাসওয়ার্ড সহজেই সেভ করে রাখা যায় । এর জন্য প্রতি টি Google Account (Gmail) এর অন্তগত পাসওয়ার্ড Google সাভারে নিরাপদ সংরক্ষণ থাকে এবং উক্ত Google Account (Gmail) লগিন করে সেইভ থাকা পাসওয়ার্ড সহজেই বের করা যায় ।
বাচাঁর উপায়ঃ
  1. অন্য কোন ব‍্যাক্তির মোবাইল এ লগিন থেকে বিরত থাকুন
  2. অন্য কারো Gmail Browser এ ডিফল্ট Gmail হিসেবে দিয়ে রাখবেন না
  3. Google Smart Lock পাসওয়ার্ড সেইভ Off করে দিন

(10) NiD বা সরকারি ডকুমেন্টস দিয়ে

কারো ফেসবুক আইডি হ‍্যাক হয়ে গেলে NiD বা সরকারি ডুকুমেন্টস দিয়ে তা রিকভার করা যায় । কিন্তু জাতীয় পরিচয় পত্র দিয়ে শুধু  ID Recovery করায় নয় ID হ‍্যাকিং ও করা যায় । কেউ কোন কারণে ফেসবুক ID হ‍্যাকিং এর শিকার হলে সে ফেসবুক টিম এর কাছে তার NiD বা Driving licence অথবা Smart Card বা College ID বা সরকারি ডুকুমেন্টস দিয়েে আপিল করলে । সব তথ্য সঠিক থাকলে ফেসবুক তার Account ফিরিয়ে দেয় কিন্তু তার আগেই যদি যা করার হ্যাকাররা তাই করবে।

ফেসবুক এ বেশির ভাগ মানুষ তার  জন্ম তারিখ ,বছর, মাস  পাবলিক করে রাখে ফলে উক্ত জন্ম তারিখ ব‍্যাবহার করে হ‍্যাকাররা Photo Shop বা বিশেষ ভাবে ফেইক  NiD বা Driving লাইসেন্স অথবা Smart Card বা College ID তৈরি করে এবং তা দিয়ে ফেসবুক এর কাছে ভুয়া আপিল করে । তারপর য়া হয় তা হলো হ‍্যাকিং।

বাচাঁর উপায়ঃ

  1. নিজের ফেসবুক জন্ম তারিখ, সাল, মাস Only Me করে রাখুন ।ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায়
  2. NiD বা Driving লাইসেন্স অথবা Smart Card বা College ID বা সরকারি ডুকুমেন্টস  এর ছবি ফেসবুক বা অপরিচিত কাউকে দেওয়া থেকে বিরত থাকুন ।
  3. ফটো কপি বা স্কানার দিয়ে NiD বা Driving লাইসেন্স অথবা Smart Card বা College ID এর ফটোকপি সচেতন ভাবে করুন ও রাখুন ।

এসবকিছু জেনে যদি আমরা সচেতন থাকতে পারি তো কোন হ্যাকার আর হ্যাকিং এর সুযোগ পাবেনা। ভালো থাকবেন দুয়া করবেন (আল্লাহ হাফেজ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *