ফ্রিল্যান্সার হবেন? সর্বপ্রথম এই ওয়েবসাইট গুলো সম্পর্কে জানুন

ফ্রিল্যান্সার হবেন, শুরুটা এখান থেকে

অনলাইনে ফ্রিলান্সারদের বহুল পরিচিতি ও প্রয়োজনীয় ওয়েবসাইট সমুহঃ

ফ্রিল্যান্সার হবেন? আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা নিচে দেয়া কয়েকটি ওয়েবসাইটের সমন্ধে অবশই জানে থাকবেন। তবে, এই ওয়েবসাইট গুলির বিষয়ে হয়তো অনেকেই জানেনা।

১. Typing.com : এই ওয়েবসাইট আপনার জন্য অনেক কাজের বোলে প্রমাণিত হতে পারে। কারণ, এখানে গিয়ে আপনি keyboard typing practice করে নিজের টাইপিং স্পিড ফাস্ট করে বাড়িয়ে নিতে পারবেন। Students দের জন্য এই সাইট বা সফটওয়ারটি অনেক প্রয়োজন। টাইপিং স্পিড ছাড়া ফ্রিল্যান্সিং প্রায় অসম্ভব। নিজেকে আপডেট রেখে টাইপিং গতীটা এই জন্যই বাড়ানো উচিত।

২. ClipConverter : এই ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজে যেকোনো ইউটিউবের ভিডিও কনভার্ট করে সেটা নিজের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে ডাউনলোড করতে পারবেন।

এছাড়া ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য একটি ভিডিও তে ক্লিক করুন এবং https://www.  এর পর এবং  youtube.com/watch? এর আগে ss বসিয়ে ইন্টার প্রেস করুন দেখবেন ডাউনলোড এর চিহ্ন আসবে যেমন  https://www ‍ssyoutube.com/watch?……. Enter Press করুন। অথবা en.savefrom.net/12/ এই ওয়েবসাইট এ গিয়ে সেই ভিডিও এর ইউআরএল টি পেষ্ট করুন আর ডাউনলোড এ ক্লিক করুন।

3. Translate.google.com–(Translate to any language) যেকোনো ভাষাকে এক ভাষা থেকে অন্য ভাষাতে ট্রান্সলেট করার জন্য।

৪. Grammarly.com: ইংরেজি লেখার সময় grammar ভুল না করার এইটা শ্রেষ্ঠ মাধ্যম। English writing করতে আপনার পুরো কাজে আসবে।

৫. Wikipedia.org : সারাবিশ্বের যেকোনো বিখ্যাত জিনিস, বিখ্যাত জায়গা, প্রাণী, বিখ্যাত ওয়েবসাই সহ  বিক্ষাত যেকোনো লোকের বেপারে যদি আপনি জানতে চান তাহলে এই website আপনাকে সঠিকভাবে তথ্য দিয়ে সাহায্য করবে। এছাড়া আপনি চাইলে উইকিপেডিয়া বাংলাতেও খুজেঁ পড়তে পারবেন।

৬. Fast.com: যদি আপনি নিজের ইন্টারনেট স্পিড দেখতে চান, তাহলে fast.com এ গিয়ে নিজের ইন্টারনেটের স্পিড টেস্ট করতে পারবেন।

৭.  Iconfinder.com : এই ওয়েবসাইট এর মাধ্যমে নিজের অনলাইন লোগো, ব্লগ বা যেকোনো কনটেন্ট এর জন্য হাজার হাজার ICON Images ফ্রীতেই পেয়ে যাবেন।

৮. flaticon : এই ওয়েবসাইট এর মাধ্যমেও নিজের অনলাইন লোগো, ব্লগ বা যেকোনো কনটেন্ট এর জন্য হাজার হাজার ICON Images ফ্রীতেই পেয়ে যাবেন। এই ওয়েবসাইট টি সবথেকে বেশি পরিচিত ফ্রিল্যান্সারদের কাছে।

৯. Unsplash.com : এই ওয়েবসাইট থেকে ফ্রিতে স্টক ইমেজেস (free stock images) নিজের ব্লগ, ওয়েবসাইট, ইউটিউবের চ্যানেল বা advertising এর জন্য এখানে পাবেন।

ফ্রিলান্সারদের সর্বাধিক প্রয়োজনীয় ওয়েবসাইটঃ

১০. Thunkable.com : কোনো প্রকার কোডিং (coding) জ্ঞান ছাড়াই android app তৈরি করতে পারেন এই সাইট থেকে।

১১. Powtoon.com : এই মজার ওয়েবসাইট ব্যবহার করে আপনারা animated cartoon videos বানাতে পারবেন।

১২. Codecademy.com : বিভিন্য কোডিং language যেমন css, python, web-development, sql, php অনলাইন শেখার জন্য এই ওয়েবসাইট সেরা।

১৩. Google Driveআপনারা গুগল ড্রাইভের বেপারে অবশই জানেন হয়তো। Google drive এর ওয়েবসাইটে গিয়ে আপনারা নিজের কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের যেকোনো file, video, music বা documents ক্লাউড স্টোরেজে backup নিয়ে রাখতে পারবেন। এতে, পরে জেকোনো device থেকে নিজের Google account এবং Google drive ব্যবহার করে সেই file গুলি আপনারা access বা বেবহার করতে পারবেন।

১৪. Copychar.cc : এইটা আরো একটি মজার ওয়েবসাইট যেখান থেকে আপনারা অনেক মজার special character, smiley বা emoji বিভিন্ন রকমের ডাইরেক্ট  প্রতিকি চিহ্ন কপি করে ব্যবহার করতে পারবেন।

১৫. Filehippo.com : আপনি যদি ফ্রীতে ইচ্ছে মতো কম্পিউটার সফটওয়্যার (computer software) ডাউনলোড করতে চান, তাহলে এই সাইট টি আপনার জন্য সবচেয়ে কাজের সফটওয়্যার ডাউনলোডিং সাইট হিসেবে কাজ করবে। এছাড়া আরো অনেক ওয়েব সাইট আছে সেগুলোর কথা আগামীতে বলব।

১৬. Quora.com : অনলাইনের সবচেয়ে বড়ো এবং বহুলপ্রচলিত প্রশ্ন উত্তর ফোরাম (forum) যেখানে হাজার হাজার প্রশ্নের অনেক ধরণের উত্তর আপনারা পেয়ে যাবেন। আপনিও এখানে নিজের প্রশ্ন করে নিজের সমস্যার সমাধান পেতে পারেন। (ইংরেজীতে)

১৭. Canva.com : সবচেয়ে ভালো এবং সেরা অনলাইন ফটো এডিটর এবং thumbnail, logo, image design, resume, card, post card, info graphic, poster বানানোর মজার একটি ফ্রি ওয়েবসাইট। একানে একটি একাউন্ট করে ইচ্ছে মতো ডিজাইন করতে পারেন।

১৮. Google map: বিশ্বের যেকোনো জায়গার যেকোনো এড্রেস (address) গুগল ম্যাপস (google maps) দ্বারা খুঁজে বের করতে পারবেন। আপনার আসে পাশে থাকা যেকোনো হোটেল, রেস্টুরেন্ট, দোকান এবং আরো অনেক জায়গার বেপারে গুগল ম্যাপস দ্বারা খুঁজে পাবেন।

১৯.  PdfPro.co : যেকোনো PDF file অনলাইন এডিট করার জন্য এই ওয়েবসাইট বেবহার করতে পারেন।

ফ্রিলান্সার এই ওয়েবসাইট সমুহ জানা লাগবেই:

২০. Duolingo.com: বিশ্বের যেকোনো ভাষা যেমন-English, Chinese, France, Spanish বা আপনার পছন্দর ভাষা শিখুন ফ্রীতেই।

২১. Upwork.com : একটি ফ্রিল্যান্সিং (freelancing) মার্কেটপ্লেস যেখানে আপনি অনেক ধরণের অনলাইন কাজ পাবেন এবং এখান থেকে কাজ করে টাকা আয় করতে পারবেন। অনেকেই করছেন এবং আপনিও পারবেন। web development, Blogger, content writer, digital marketer,  graphic designer,  logo designer, app development সহ হাজারো কাজ এখানে আছে শুধু আপনার যে কোন একটি  বিষয় হলেও অভিজ্ঞতা  থাকলেই এই সাইট এ ইনকাম করতে পারবেন।

২২. Blogger.com : ফ্রি ওয়েবসাইট  বা ব্লগ সাইট বানাতে চাইলে  blogger.com অনেক সহজ এবং অনলাইনে এই সাইট থেকেও অনেক ফ্রিল্যান্সার রা এখান থেকেই কাজ শুরু করেন এবং বিভন্ন জ্ঞান আহরণ করেন।

২৩Alibaba.com : এই সাইট থেকে আপনি দেশ বিদেশের যেকোন স্থানে manufacturers, suppliers, exporters থেকে A to Z যেকোনো ধরণের পণ্য সামগ্রী কিনে নিজের ক্রয় বিক্রয় বা রিটেল (retail) কিংবা wholesalers হিসেবে কাজ করে ইনকাম করতে পারবেন।

২৪. amazon.com : এই সাইট থেকেও আপনি দেশ বিদেশের যেকোন স্থানে manufacturers, suppliers, exporters থেকে A to Z যেকোনো ধরণের পণ্য সামগ্রী কিনে নিজের ক্রয় বিক্রয় বা রিটেল (retail) কিংবা wholesalers হিসেবে কাজ করে ইনকাম করতে পারবেন। আলীবাবা ও এ্যামাজন এই দুইটি সাইট বিশ্বের সেরা ইকোমার্স ওয়েবসাইট।

২৫. Everytimezone.com : এই ওয়েবসাইটে বেবহার করে আপনারা বিশ্বের যেকোনো দেশের সময় (time) দেখতে পারবেন।

এমনো হাজারো ওয়েবসাইট আছে যা আস্তে আস্তে আমি আপনাদের সাথে শেয়ার করব। ফ্রিল্যান্সার হবেন? হতে গেলে এই ওয়েবসাইটগুলো সম্পর্কে  জানুন। আর একটা কথা বলতেই হয় যারা এই ওয়েবসাইটে গিয়ে কাজ করতে সমস্যা পড়ছেন তারা কমেন্ট করে জানান, আমরা আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব। (ইনশাআল্লাহ)

নতুন ফ্রিল্যান্সারদেরকে বলব যারা আপনারা ফ্রিল্যান্সিং করবেন ভাবছেন তাদের জন্যই আজকের এই পোষ্টটি কষ্ট করে তৈরি করলাম যদি আপনারা এটা থেকে উপকৃত হন তো আমি সার্থক। ভালো থাকবেন আর দুয়া করবেন। আল্লাহাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *