Digital marketing এর লাভ কি? কিভাবে শিখবেন?

Full Digital marketing ডিজিটাল মার্কেটিং

আপডেট ইনফরমেশন 24

আমরা ইতোপুর্বেই Digital Marketing (ডিজিটাল মার্কেটিং) নিয়ে বিস্তারিত আলোচনা করেছি চাইলেই পূর্বের পোষ্টটি দেখে আসতে পারেন?

Digital marketing শিখে কি লাভ বা কেন শিখবেন?

  1. Digital marketing আজ যেকোনো কোম্পানি, পণ্য বা সার্ভিসের মার্কেটিং এর সেরা এবং অনেক শক্তিশালী মাধ্যম।
  2. অনেক কম সময়ে ইন্টারনেটের মাধ্যমে আপনি নিজের brand, business বা product অনেক লোক বা ভোক্তার (consumer) কাছে প্রচার বা মার্কেটিং করতে পারবেন।
  3. সাধারণ বা পুরোনো মার্কেটিং এর মাধ্যম থেকে অনেক কম খরচেই এর লাভ নেয়া সম্ভব।
  4. ডিজিটাল মার্কেটিং করে আপনি নিজের লক্ষবস্ত গ্রাহক (targeted customer) কে লক্ষ রেখে মার্কেটিং করতে পারবেন।
  5. আপনি একটি ছোট পণ্য বিক্রি করতে চাচ্ছেন বা নিজের business এবং brand তৈরি করতে চাচ্ছেন, ডিজিটাল মার্কেটিং দ্বারা এইটা অনেক কম সময়েই সম্ভব।
  6. এই মাধ্যমে মার্কেটিং করার জন্য আপনার কোথাও যেতে হয়না বা কোনো কর্মচারী রাখতে হয়না। পুরোটাই কেবল একটি কম্পিউটার বা মোবাইল এবং ইন্টারনেটের ব্যবহার করেই সম্ভব।
  7. লক্ষবস্তু ভোক্তাকে টার্গেট করে এই মাধ্যম ব্যবহার করা হয় এবং এর দ্বারা ইন্টারনেটের অনেক মাচা (platform) ব্যবহার করে মার্কেটিং করার ফলে অনেক কম সময়ে, ভালো এবং লাভজনক পরিনাম পাওয়া যায়।
  8. ইন্টারনেটের মাধ্যমে এই মার্কেটিং হয়, তারজন্নই অনেক সহজে, জলদি এবং লাভজনক ভাবে আপনার বিজ্ঞাপন বা পণ্য লোকেদের মাঝে ছড়িয়ে পরে।

ডিজিটাল মার্কেটিং কিভাবে বা কেমনে শিখবেন?

How to learn digital marketing?

ডিজিটাল মার্কেটিং শিখে এই কোর্সে ক্যারিয়ার বানানোর কথা যদি আপনি ভেবে থাকেন, তাহলে এইটা আপনার জন্য অনেক সুন্দর সুযোগ। করণ আমার মতে সেটা অনেক লাভ জনক হবে।

আজ ইন্টারনেট এবং এর ব্যবহার অনেক বেড়ে গেছে, এবং সামনের দিনে এর ব্যবহার আরো কয়েক গুনে বেড়ে যাবে। এতে ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার ব্যবহার ও বেড়েযাবে আর তাই এর সাথে জড়িত অনেক কোম্পানি গুলিতে চাকরির সুযোগ অনেক হয়ে উঠবেই।

এবং, আপনি চাইলে যেকোনো বিভিন্ন  institute থেকে Digital marketing এর course শিখে certificate নিয়ে নিতে পারেন।

তা ছাড়া, আপনি বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমেও ওয়েবসাইটের ব্যবহার করে অনলাইন ইন্টারনেটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

এছাড়াও, অনেক অনলাইন ওয়েবসাইট  এর পাশাপাশি  ইউটিউবে ভিডিও দেখেও আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

যতই ভাবেন আমি ডিজিটাল মার্কেটিং করব সেটা যতক্ষণ পর্যন্ত না বাস্তবে কাজে লাভছেন ততক্ষন পর্যন্ত আপনার কোন লাভ নাই (শুধু চিন্তা করাই হবে) এরকম চিন্তা করে যদি 100% লোক তাহলে বাস্তবে কাজে ঝাপিয়ে পড়ে 10% লোক তাহলে এখান থেকে ভাবেন আপনার আগ্রহটা কতটুকু দেখাবেন এই কোর্সে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *