Digital Marketing কত প্রকার বা কত ধরণের বিস্তারিত আলোচনা

Full Digital marketing ডিজিটাল মার্কেটিং

আপডেট ইনফরমেশন 24

ডিজিটাল মার্কেটিং (Digital marketing) এর প্রকারঃ (Types of digital marketing) –

**আমরা ইতোপুর্বেই Digital Marketing (ডিজিটাল মার্কেটিং) নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। বিভিন্নরকম প্রতিষ্ঠান ও কোম্পানি বা business owners রা অনেক মাধ্যম বা প্রক্রিয়া ব্যবহার করে  তারা তাদের product বা service মার্কেটিং করে থাকে। আর যখন সেটা অনলাইন বা ইন্টারনেটের দ্বারা মার্কেটিং করা হয় এখন এটা হয় ডিজিটাল মাধ্যম বা ডিজিটাল মার্কেটিং আর এটাই এখন প্রধান প্রধান মাধ্যম। এই উপায় বা প্রকারের মধ্যে যেগুলো সবোর্চ্য ব্যবহার হয়ে থাকে যেগুলো হলো–

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং Social Media Marketing (SMM)  – সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং এর উপায় অবলম্বন করে বিভিন্ন অনলাইন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট যেমন “Facebook“, “Twitter” বা “ Instagram”  ইত্যাদি ব্যবহার করে brand, product বা service প্রোমোট করা হয়। আজ সব ধরণের গ্রাহক বা ভোক্তা (consumer) সোশ্যাল মিডিয়ার মাদ্ধমে পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। কারণ, স্কুলে পড়া ছাত্র/ছাত্রী থেকে retired হওয়া বয়স্ক লোক সহ সবাই social media websites ব্যবহার করেন। শুধু তাই নয় বিভিন কোম্পানিরা Social Media Marketing (SMM) এর দ্বারা, তাদের পণ্যর (product) ভাগের (category) হিসেবে অনেক সহজে লক্ষবস্ত ভোক্তা বা গ্রাহক পেয়ে যান।
  • ইমেইল মার্কেটিং – Email marketing ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমেও যেখানে কোনো পণ্য, ব্র্যান্ড বা সার্ভিস এর মার্কেটিং বা প্রচার ইমেইল এর মাধ্যমে করা হয়। সাধারনে আমরা যেভাবে ইমেইল করি সেটা ইমেইল মার্কেটিং নয়। এখানে, যেই service বা product বা brand আপনি প্রচার করতে চাচ্ছেন সেটার বিষয়ে আপনার ভালো করে message লিখতে হয়। তার পর, সেই message ইমেইল এর মাধ্যমে হাজার হাজার লোকেদের ইমেইল আইডিতে পাঠিয়ে দিতে হয়। বিস্তারিত  এই লিংকে

এছাড়াও আরো কিছু মার্কেটিং প্রসেস রয়েছে তাদের মধ্যে 

  • সার্চ ইঞ্জিন মার্কেটিং – আপনারা হয়তো অনেক সময় লক্ষ করেছেন, আমরা যখন Google search এর মাধ্যমে কিছু সার্চ করি, তখন প্রথম ৩ থেকে ৫ টি সমাধান বা সার্চ ইঞ্জিন রেজাল্টের মধ্যে আপনি বিজ্ঞাপন দেখবেন। বিজ্ঞাপন গুলি সাধারণ ভাবেই দেয়া থাকে এবং তার আগে [Ad] বা বিজ্ঞাপন লেখা থাকে। বিভিন্ন কোম্পানি বা business owners রা Google Adword দ্বারা গুগল সার্চ ইঞ্জিন বা অন্য অনলাইন সার্চ ইঞ্জিন গুলিতে টাকা দিয়ে এভাবে বিজ্ঞাপন দেখিয়ে ব্লগ বা ওয়েবসাইটের দ্বারা নিজের product বা service এর মার্কেটিং, প্রচার বা গ্রাহক খোঁজার চেষ্টা করাকেই search engine marketing বলা হয়।
  • Video দ্বারা marketing – ইউটিউবের চ্যানেল বানিয়ে তাতে নিজের business বা brand এর ব্যাপারে ভিডিও  তৈরি করে আজ অনেক কোম্পানি বা business owners রা ভিডিওর মাধ্যমে নিজের ব্যবসার প্রচার বা প্রমোশন করছেন। আপনি YouTube এ গিয়ে যেকোনো কোম্পানির বিষয়ে সার্চ কোরে দেখুন, আপনি তাদের official product বা service এর অনেক ভিডিও পেয়ে যাবেন। এটা বাস্তব যে ইউটিউব, গুগল সার্চ এর পর দ্বিতীয় সবথেকে বড়ো সার্চ ইঞ্জিন, যেখানে প্রতি দিন লক্ষ লক্ষ লোকেরা ভিডিও দেখতে আসেন। তাই, যেকোনো জিনিসের বা পণ্যর প্রমোশন (promotion) করার জন্য ভিডিও বানিয়ে YouTube এ ছাড়াটা অনেক লাভজনক হিসেবে প্রমাণিত হয়েছে।
  • Affiliate marketing – এফিলিয়েট মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর এমন একটি ধাপ, যেখানে বিভিন্ন কোম্পানিরা কমিশন (commission) এর লোভ দেখিয়ে বিভিন্ন অনলাইন ওয়েবসাইট বা ব্লগে তাদের brand  পণ্য বা product এর মার্কেটিং বা প্রমোশন করেন। আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট আছে, তাহলে এফিলিয়েট মার্কেটিং কি ? এর দ্বারা টাকা আয় কিভাবে করতে পারবেন, এ বেপারে অবশই জেনেনিন।

এছাড়া আরো কিছু মাধ্যম বহুল ব্যবহৃত হয়: যেমনঃ

  • Blog বা website এর মাধ্যমে মার্কেটিং – বর্তমানে আপনি সব ধরণের কোম্পানির একটি করে ব্লগ ও ওয়েবসাইট  পাবেন এটা নিশ্চিত। এর কারণ হলো, আজ লোকেরা সব ধরণের ছোট বোরো প্রশ্নোর উত্তর ইন্টারনেটে সার্চ করেন। এখন, আপনি যদি নিজের কোম্পানি, business বা product এর সাথে জড়িত প্রশ্নোর উত্তর বা সমাধান একটি ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে আর্টিকেল এর মাধ্যমে লোকেদের দেন, তাহলে সেই blog বা ওয়েবসাইটে আশা ভিসিটর বা ট্রাফিক আপনার brand বা product প্রমোশন করার অনেক ভালো মাধ্যম হিসেবে কাজ করবে।

এর বাইরে, ওয়েবসাইট বা ব্লগের মাধ্যমে যেকোনো জিনিস, product, service বা company র ব্যাপারে লোকেরা ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে জেনেনিতে পারবেন। তাই, এ যেকোনো জিনিস অনলাইন মার্কেটিং করার অনেক গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে প্রমাণিত হতে পারে। নিজের brand বা business এর একটি ওয়েবসাইট বা ব্লগ আজ সবাই তৈরি করছেন এবং এ ডিজিটাল মার্কেটিং এর অনেক জরুরি সাধন হিসেবে প্রমাণিত হচ্ছে।

 

এছাড়াও, আরো অনেক উপায় বা মাধ্যম আছে যেগুলি ডিজিটাল মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিং এ ব্যবহার করা হয়। কিন্তু, আজ মূলভাবে আমি যে প্রকার গুলির কথা বললাম, সেগুলি প্রচুর পরিমানে ব্যবহার হচ্ছে বা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *